নারকোল মুরগি তৈরির রেসিপি ।Coconut Chicken Easy Recipe

0
106
coconut chicken

চিকেন Chicken পছন্দ করেন না এমন খুব কম মানুষই আছেন।সে লাঞ্চ হোক বা ডিনার চিকেন যে কোনও সময়েই খাওয়া জেতেই পারে। আমাদের আজকের রেসিপি Coconut Chicken নারকোল মুরগি।

নমস্কার বন্ধুরা আজকে আমি আপনাদের জন্য নিয়ে এসেছি একটি নতুন এবং সম্পূর্ণ ভিন্ন স্বাদের খুবই জনপ্রিয় একটি চিকেনএর  রেসিপি। যেটা আপনি খুবই সহজে নিজের বাড়ীতেই বানিয়ে ফেলতে পারেন,খুবই সহজ পদ্ধতি এবং খুবই কম সময়ে। তো জেনে নেওয়া যাক কিভাবে আপনিও খুব সহজে বানিয়ে ফেলতে পারেন নারকোল মুরগি or Coconut Chicken।

উপকরণঃ

মুরগির মাংস – ১ কেজি, নারকোল – ছোট ১ টা, পেঁয়াজকলি -১০০ গ্রাম, রসুন – ৬ কোয়া, লেবু – ২ ট,ধনেপাতা – ১ আটি, কাচালঙ্কা – ৬টি, নুন – আন্দাজ মতো।

প্রণালিঃ

মুরগির মাংস টাকে আট থেকে দশ টুকরো করুন।পরিস্কার করে ধুয়ে নুন মিশিয়ে রাখুন।নারক্লতা কুরে নিন ভাল করে।তারপর তাতে দু কাপ জল দিয়ে গরম জল দিয়ে ছেঁকে নারকোলের দুধ টা বের করে নিন।এই দুধ বেশ ঘন হবে।একি নারকলে আর দু কাপ গরম জল দিয়ে আর একবার ছেঁকে দুধ বের করে নিন।এবারের দুধ টা আর তেমন ঘন হবে না। অন্যদিকে লেবুর খোসা কুরিয়ে তার সঙ্গে পেঁয়াজকলি কুচি, কাচালঙ্কা, রসুন ও ধনেপাতা বেটে রাখুন। কিছুটা ধনেপাতা অবশ্য আলাদা করে রাখুন সাজাবার জন্যে।

পাতলা নারকলের দুধের মধ্যে মুরগির টুকরো দিয়ে আঁচে চাপান। ফুটে উঠলে মুরগি সেদ্ধ স্টক থেকে অর্ধেকটা তুলে নিন।এবার একটা করাইতে ওই অর্ধেক তোলা স্টক আঁচে বসান।এতে বাটা মশলা দিয়ে একটু নাড়াচাড়া করুন।এরপর রাখা মুরগিতে এই মশলা পুরো ঢেলে দিন।এরপর ঘন নারকলের দুধ টা দিয়ে পাঁচ মিনিট আঁচে দিয়ে নারতে থাকুন।এরপর এতে সামান্য লেবুর রস ও পরিমান মতো নুন দিয়ে নারতে থাকুন।মাংস টা সেদ্ধ হয়েগেলে নামিয়ে নিন।

লেবুর স্লাইস ও ধনেপাতা দিয়ে সাজিএ পরিবেশন করতে পারেন।গরম গরম পোলাও,ফ্রাইড রাইস, লুচি পরোটা বা ভাতের সাথে খুবি  ভাল লাগবে এটি খেতে। লাঞ্চ বা ডিনার যেকোনো সময়ে এটি খাওয়া জেতেই পারে।

যদি রেসিপিটি ভাল লেগে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন।এবং অবশ্যই বাড়ীতে ট্রাই করতে ভুলবেন না। কোনো ভুল ত্রুটি থাকলে অবশ্যই কমেন্ট এ জানাতে ভুলবেন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here